February 4, 2023
Sevoke Road, Siliguri
উত্তরবঙ্গ ঘটনা রাজনীতি

North Bengal University : জমি হস্তান্তরের সিদ্ধান্ত প্রত্যাহার ইসি ডেকে করার দাবি শিক্ষামন্ত্রীকে

শিলিগুড়ি , ২১ ডিসেম্বর : উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কোন জমি বেসরকারি সংস্থা কিংবা কোনো সরকারি দপ্তরের হাতে ও হস্তান্তর হচ্ছে না , উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়েরর একটি কর্মসূচিতে উপস্থিত হয়ে সে কথা সাফ জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু । যদিও আন্দোলনকারীরা শিক্ষামন্ত্রীর মুখের কথাতে আশ্বস্ত হতে পারেনি । তারা ইসি মিটিংয়ে সিদ্ধান্ত বিষয়টি জানানোর দাবি জানান।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সেমিনার সহ হস্টেল ভবন উদ্বোধন ও একাধিক কর্মসূচি নিয়ে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু । এদিন তিনি আসার আগেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয় । উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জমি বেসরকারি হাতে হস্তান্তরের চেষ্টার অভিযোগে লাগাতার আন্দোলন করে চলেছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় বাঁচাও মঞ্চ । এদিন ও তারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আন্দোলন করেন । পাশাপাশি এই বিষয় নিয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করে কথা বলার আবেদনও জানান তারা ।

এদিকে বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি চলাকালীনই শিক্ষামন্ত্রী পরিষ্কার জানিয়ে দিলেন , কোনো বেসরকারি হাতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জমি হস্তান্তর করা তো হচ্ছে না । উপরন্তু বিশ্ববিদ্যালয়ের জমি কোনো সরকারি দপ্তরকেও দেওয়া হচ্ছে না । আন্দোলনকারীদের সঙ্গে দেখা করে কথা বলা হবে বলে জানান শিক্ষামন্ত্রী । তিনি আরও জানান , বেসরকারি হাতে জমি দেওয়ার কোনো সিদ্ধান্ত ক্যাবিনেটে নেওয়া হয়নি। সরকারের একটি দপ্তর অন্য একটি দপ্তরকে জমি দেওয়ার বিষয়ে প্রাথমিকভাবে কথা হয়েছিল। কিন্তু বর্তমানে সেটাও দেওয়া হচ্ছে না।

আন্দোলনকারীদের তরফে জানানো হয় , বিষয়টি ইসি ডেকে জানাতে হবে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের জমি সংক্রান্ত কোনো সিদ্ধান্ত নিতে হলে কলকাতার ঠান্ডা ঘরে না নিয়ে স্টেক হেল্ডারদের সঙ্গে আলোচনা করতে হবে । জমি সংক্রান্ত বিষয়ে ইসিতে সিদ্ধান্ত হয়েছে তাই সিদ্ধান্ত প্রত্যাহার ইসি ডেকেই করতে হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *