March 26, 2023
Sevoke Road, Siliguri
উত্তরবঙ্গ জীবনধারা রাজ্য

Siliguri : বাংলা সাহিত্য একাডেমি সম্মান পেলেন শহরের রতন বিশ্বাস

শিলিগুড়ি , ২ ফেব্রুয়ারী : উত্তরবঙ্গের বিভিন্ন সম্প্রদায়ের কৃষ্টি সংস্কৃতি নিয়ে ১৯৯৪ থেকে লাগাতার পড়াশোনা করে আগামী ভবিষ্যতের শিক্ষা গ্রহণের জন‍্য বই লিখে বাংলা সাহিত্য একাডেমির সন্মানে ভুষিত হলেন এ শহরের বাসিন্দা রতন বিশ্বাস ।


পশ্চিমবঙ্গ সরকারের তথ‍্য ও সম্প্রচার বিভাগের পক্ষ থেকে ২০২২-২৩ সালের বাংলা সাহিত্য একাডেমি পুরষ্কারে ভুষিত করা হল ১৬ নম্বর ওর্য়াডের হাকিমপাড়ার বাসিন্দা রতন বিশ্বাসকে।১৪ জানুয়ারী কলকাতার “নন্দন” মঞ্চে শিক্ষা মন্ত্রী ব্রাত‍্য বসুর হাত থেকে এই সন্মান পেয়ে অভিভূত রতন বিশ্বাস । রতনবাবু জানান , যে কোন সন্মান কাজের গতি বেশি বাড়িয়ে দেয় । ৫০ বছর ধরে লেখালেখি করে চলেছেন | তার বিশেষ লেখার মধ্যে পাহাড়ে রবীন্দ্রনাথ , বাংলার লোকসংস্কৃতির ওপর বিশেষ সংস্করণ রয়েছে ।

১৯৯৪ সাল থেকে উত্তরবঙ্গের জনজাতি ও তাদের কৃষ্টি সংস্কৃতির ওপর কাজ করে চলেছেন তিনি । উত্তরবঙ্গের জনজাতি নিয়ে কাজ করতে গিয়ে অনেক সময় লেগেছে বলে রতনবাবু জানান , তার কথায় আগামী প্রজন্মের জন‍্য এই বইটি খুব মূল‍্যবান । এখান থেকে অনেক কিছু জানতে পারবে ছাত্র-ছাত্রীরা । চলতি বছর উত্তরবঙ্গের তিনজন সাহিত্য একাডেমি পুরষ্কারে ভুষিত হন | তার এই সন্মান আগামীতে আরও নুতন কাজের চিন্তা বাড়িয়ে দিল বলে ও জানান তিনি |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *